ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্যান্সার ব্যবস্থাপনা নিয়ে আন্তর্জাতিক সিম্পোজিয়াম

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আগামী বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ক্যান্সার কেয়ার এন্ড রিসার্চ ট্রাস্ট বাংলাদেশ (সিসিআরটিবি)-এর উদ্যোগে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল সিম্পোজিয়াম অন ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অফ ট্রিটমেন্ট অফ ক্যান্সার (আইএমটিসি)।

বাংলাদেশে ক্যান্সার মোকাবেলায় সমন্বিত ব্যবস্থাপনার কী কী উপাদান থাকতে পারে, এ বিষয়গুলো কিভাবে নিশ্চিত করা যায় সে লক্ষ্যে সিসিআরটিবি’র এই সিম্পোজিয়ামে বিশ্বের ৫টি দেশ থেকে মোট ৯ জন আন্তর্জাতিক গবেষক বক্তা থাকবেন |

বাংলাদেশ থেকে থাকবেন ড. এ কে এম আমিরুল মোরশেদ খসরু, এডিশনাল ডিরেক্টর জেনারেল, মেডিকেল এডুকেশন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার; ডা. রুমানা দৌলা, এমবিবিএস, এমপিএইচ, ডিপপলমেড (ইউকে), প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন, বাংলাদেশ পেলিয়েটিভ এন্ড সাপোর্ট কেয়ার ফাউন্ডেশনড; সজীব চক্রবর্তী, সহযোগী অধ্যাপক, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় । যুক্তরাষ্ট্র থেকে বক্তব্য রাখবেন ড. সৈয়দা ইয়াসমিন করিম, এমডি. পিএইচডি, রেডিয়েশন অনকোলজি বিভাগ, ডানা-ফারবার ক্যান্সার ইনস্টিটিউট হার্ভার্ড মেডিকেল স্কুল; ড. ব্রুস এফ. স্মিথ, ভি.এম.ডি, পি এইচ.ডি, অধ্যাপক ডিপার্টমেন্ট অব প্যাথলজি, ডিরেক্টর, অবার্ন ইউনিভার্সিটি রিসার্চ ইনিশিয়েটিভ ইন ক্যান্সার, অবার্ন ইউনিভার্সিটি ; এবং ড. জেমস ব্রেয়ার, এসোসিয়েট ডিরেক্টর, মার্কেট ডেভলপমেন্ট, অক্সফোর্ড ন্যানোপোর টেকনোলজিস ইনক. যুক্তরাষ্ট্র। জার্মানি থেকে যোগ দেবেন ড. জেফ্রি অন্ড্রেঁ, পোস্ট ডক্টরাল ফেলো, ইনস্টিটিউট অফ মেডিকেল বায়োইনফরমেটিক্স এন্ড সিস্টেম মেডিসিন, ফ্যাকাল্টি অব মেডিসিন, ইউনিভার্সিটি অফ ফ্রেবার্গ। আর সুইজারল্যান্ড থেকে অংশ নেবেন ড. মাত্তেও মোরোত্তি, এমডি, পিএইসডি, পোস্টডক্টরাল ক্লিনিকেল রিসার্চ ফেলো, ক্যান্সার ইমিউনোথেরাপি, লুডউইগ ক্যান্সার রিসার্চ সেন্টার, লাউসেন। চেয়ারপার্সন হিসেবে থাকছেন ড.মুস্তাক ইবনে আইয়্যুব,পিএইচডি ইন মলিকুলার অনকোলজি (অক্সফোর্ড ইউনিভার্সিটি), সহকারী অধ্যাপক,জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয়।

সিম্পোজিয়ামে থাকছে সমন্বিত ক্যান্সার ব্যবস্থাপনার উপাদানসমূহ, ক্যান্সার চিকিৎসায় বহুবিধ বিভাগের সমন্বয় সাধন, ক্যান্সার চিকিৎসা ও গবেষনার খাত সংশ্লষ্টদের মধ্যে অংশীদারিত্ব স্থাপন করার উপায়, ক্যান্সার প্রতিরোধে প্রযুক্তির প্রয়োগ এবং ক্যান্সার চিকিৎসার বর্তমান ও ভবিষ্যৎ উপায় নিয়ে আলোকপাত।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x