আরো পাঁচ হাজার স্কুল-কলেজের শিক্ষক নতুন এমপিওভুক্ত হচ্ছেন

এমপিওভুক্ত স্কুল-কলেজের আরও ৪ হাজার ৯২০ জন শিক্ষক কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদের মধ্যে কলেজের ১ হাজার ৭২১ জন এবং স্কুলের ৩ হাজার ১৯৯ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন। এছাড়া প্রধান শিক্ষকসহ আরো কিছু শিক্ষকের বেতনের স্তর উন্নীত করা হয়েছে। এই শিক্ষক কর্মচারীরা বর্ধিত সময়ে এমপিওর আবেদন করেছিলেন। এছাড়া নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের পেন্ডিং থাকা আবেদনগুলোও নিষ্পত্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটির সভায় এসব শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, নতুন এমপিওভুক্ত হওয়া স্কুলের ৩ হাজার ১৯৯ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে খুলনা অঞ্চলের ৬৬৮,চট্টগ্রাম অঞ্চলের ২১৮ জন,বরিশাল অঞ্চলের ৮৬ জন,কুমিল্লা অঞ্চলের ১৪০ জন, ঢাকা অঞ্চলের ৫৫৩ জন, ময়মনসিংহ অঞ্চলের ৬১০ জন, রাজশাহী অঞ্চলের ৩৭৯ জন, রংপুর অঞ্চলের ৩১৩ জন এবং সিলেট অঞ্চলের ৯২ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

নতুন এমপিও পাওয়া কলেজের ১ হাজার ৭২১ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে খুলনা অঞ্চলের ৪১৫ জন, চট্টগ্রাম অঞ্চলের ৭৫ জন,বরিশাল অঞ্চলের ১৪৪ জন, কুমিল্লা অঞ্চলের ২৯ জন, ঢাকা অঞ্চলের ১৯১ জন,ময়মনসিংহ অঞ্চলের ১০৫ জন, রাজশাহী অঞ্চলের ৩২০ জন, রংপুর অঞ্চলের ৩৭০ জন এবং সিলেট অঞ্চলের ৭২ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

গত বছরের জুলাই থেকে দুটি ঈদ উৎসব ভাতা, বৈশাখী ভাতা ও মে মাস পর্যন্ত বেতন পাচ্ছেন নতুন এমপিওভুক্ত শিক্ষকরা। শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ব ঘোষণা অনুযায়ী গত বছরের ১ জুলাই থেকে এরিয়ারসহ পাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা। গত বছরের আগস্টে ঈদুল আযহার উৎসব বোনাস ও গত মে মাসে অনুষ্ঠিত ঈদুল ফিতরের বোনাস বকেয়া পাবেন তারা। আর পুরনো এমপিওভুক্ত শিক্ষকরা যেভাবে বৈশাখী ভাতা পেয়েছেন তেমনি নতুন এমপিওভুক্ত শিক্ষকরা পাবেন। এটি তারা বকেয়া হিসেবে পাবেন।

গত ১৬ মে প্রথম দফায় আবেদন করা নতুন এমপিওভুক্ত স্কুল কলেজের ৩ হাজার ৬২৬ জন শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্ত ও স্তর পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়। এদের মধ্যে নতুন এমপিওভুক্ত স্কুলের শিক্ষক-কর্মচারী আছেন ২ হাজার ১৬৮জন। আর কলেজের ১ হাজার ৪৫৮ জন শিক্ষক-কর্মচারী ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x