ঈদের জামাত ও হজযাত্রা বাতিল করল সিঙ্গাপুর

Spread the love
  • 12
    Shares

উৎস ডেস্কঃ

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ পরিস্থিতিতে এ বছরের হজযাত্রা ও ঈদুল ফিতরের জামাত বাতিল করেছে সিঙ্গাপুর। শুক্রবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর (মুইস)।

মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মত সিঙ্গাপুরেও প্রতি বছর পবিত্র রমজানের শেষে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় উদযাপিত হয় ঈদুল ফিতর। চাঁদ উঠা সাপেক্ষে সেখানে আগামী ২৪ মে অনুষ্ঠিত হতে পারে এবারের ঈদুল ফিতর।

মুইস জানিয়েছে, ঈদের জামাত বাতিল করা হয়েছে। দেশটির ৭০টি মসজিদই বন্ধ থাকবে। তবে ওইদিন সকালে মুসলিমরা নিজ নিজ বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের জামাতে অংশ নিতে ও খুতবা শুনতে পারবেন। স্থানীয় রেডিও, টেলিভিশন চ্যানেল, মুইসের ফেসবুক পেজে জামায়াত ও খুতবা সরাসরি সম্প্রচার করা হবে।

পাশাপাশি মুসলমানদের সর্ববৃহৎ জমায়েত হজে গমনেচ্ছুদের আবেদন বাতিল করেছে সিঙ্গাপুর।এবারের ৯০০ আবেদনকারীর হজযাত্রার শিডিউল স্বয়ংক্রিয়ভাবে আগামী বছর নির্ধারিত হবে।

এক সংবাদ সম্মেলনে সিঙ্গাপুরের মুসলিমবিষয়ক মন্ত্রী মাসাগোস জুলকিফলি বলেন, এ বছর হজ করতে চাওয়া ৮০ ভাগেরও বেশি সিঙ্গাপুরের নাগরিকের বয়স ৫০ বছরের বেশি। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই শ্রেণীর মানুষেরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

এছাড়া তারা আক্রান্ত হলে শরীরিক জটিলতা ও মৃত্যুর ঝুঁকি বেশি।

সৌদি আরবে প্রতি বছর লাখ লাখ মানুষ হজ করতে যায়। গত বছরও হজে অংশ নিয়েছিলেন অন্তত ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম। এবার হজ হবে কিনা কিংবা কোনো বিধি নিষেধ থাকবে কিনা সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে গত মার্চে হজ এজেন্সিগুলোতে এ বছরের বুকিং বা অর্থগ্রহণ নিষিদ্ধ করে নির্দেশনা জারি করে সৌদি কর্তৃপক্ষ। খবর দ্য স্ট্রেইট টাইমসের।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x