একাদশের সবাই পাস, এইচএসসির বাকি পরীক্ষা জুনে : মমতা ব্যানার্জী

Spread the love

সুব্রত, কলকাতাঃ

উচ্চ মাধ্যমিক চলাকালীন লকডাউনের ঘোষণা হয়। বকেয়া পরীক্ষাগুলি কবে হতে পারে, তা নিয়ে নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন লকডাউনের জেরে প্রায় সব শ্রেণিরই পরীক্ষা বাকি। আর তা নিয়ে উদ্বেগ বাড়ছে ছাত্রছাত্রীদের মধ্যে। কোন ক্লাসের পরীক্ষা কবে হবে, বুধবার তার সম্ভাব্য নির্ঘণ্ট নবান্নে জানিয়ে দিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা জুনে হবে বলে জানিয়েছেন মমতা। একাদশ শ্রেণির সকলকেই দ্বাদশ শ্রেণিতে উন্নীত করা হবে বলে ঘোষণা করেছেন তিনি। এমন পরিস্থিতিতে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কাঠামো সাময়িক ভাবে কেমন হবে তা-ও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

‘‘উচ্চ মাধ্যমিকের তিনটে পরীক্ষা বাকি আছে। সেটা জুন মাসে করে দেওয়া হবে।’’ রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হয়ে গিয়েছিল আগেই। তার ফল ঘোষণা কবে হতে পারে, তা নিয়ে মুখ্যমন্ত্রী এ দিন বলেন, ‘‘মাধ্যমিক হয়ে গিয়েছে। খাতাও অল্প অল্প করে দেখা হচ্ছে। রেজাল্ট বেরনোর সময় পরে বলে দেওয়া হবে।’’ এই প্রসঙ্গেই একাদশ শ্রেণির পরীক্ষার কথা টেনে এনে মমতা বলেন, ‘‘একাদশ শ্রেণির পড়ুয়াদের ব্যাপারে অনেকের উদ্বেগ আছে। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আমরা ওদের পরের ক্লাসে উন্নীত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

চলতি সময়ে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়-সহ বহু শিক্ষা প্রতিষ্ঠানেই পরীক্ষা চলে অন্যান্য বছর। কিন্তু এ বার বাধা হয়ে দাঁড়িয়েছে টানা লকডাউন। সেই সব শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পরীক্ষা কী ভাবে হবে এ দিন তা নিয়েও একটি গাইডলাইন বেঁধে দিয়েছেন মমতা। তিনি এ দিন বলেন, ‘‘এ বার কলেজ, বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়ুয়ারা একটি করে সেমেস্টার এগিয়ে যাবে। শুধু মাত্র ফাইনাল সেমেস্টারের পরীক্ষা হবে।’’

করোনার রক্তচক্ষু আর দেশজোড়া লকডাউনের প্রেক্ষিতে এর আগে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকল পড়ুয়াকেই পরবর্তী ক্লাসে উন্নীত করে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সে ঘোষণা আগেই করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x