এলাকা ছাড়ার নির্দেশ ছয় এমপিকে

Spread the love
  • 15
    Shares

উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সরকারি দলের আরও ছয় জন সংসদ সদস্যকে এলাকা ত্যাগের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এই ছয় সংসদ সদস্য হলেন, হবিগঞ্জ-৩ আসনের মো.আবু জাহির, কুড়িগ্রাম-৩ আসনের এম এ মতিন, কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেন, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন,এবং সুনামগঞ্জ-২ আসনের জয়া সেনগুপ্তা।

বৃহস্পতিবার ইসি কার্যালয় থেকে ছয় সংসদ সদস্যের উদ্দেশে পৃথক ছয়টি চিঠি পাঠানো হয়েছে। শুক্রবারের মধ্যে তাদেরকে এলাকা ছাড়তে বলা হয়েছে।

  গত সপ্তাহে পৃথক চিঠিতে রাজশাহী-১ আসনের ওমর ফারুক চৌধুরী, নেত্রকোনা-৫ আসনের ওয়ারেসাত হোসেন বেলাল, নাটোর-৪ আসনের আব্দুল কুদ্দুসকে একই ধরনের চিঠি পাঠানো হয়েছিল। এমনকি নির্বাচনে এমপিদের প্রভাব ঠেকাতে ৫ মার্চ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকেও চিঠি পাঠিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি অনুযায়ী, সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারেন না। সংসদ সদস্যরাও সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তির তালিকায় আছেন। সেই হিসেবে তারাও নির্বাচনের প্রচারে অংশ নিতে পারেন না।

ওই চিঠিতে সিইসি আচরণবিধির বিভিন্ন ধারা উল্লেখ করে এ বিষয়ে সংসদ সদস্যদের অবহিত করার অনুরোধ জানিয়েছিলেন স্পিকারকে।

কিন্তু বিভিন্ন উপজেলায় সংসদ সদস্যরা আচরণবিধি লঙ্ঘন করে দলীয় প্রার্থী বা তাদের ব্যক্তিগত পছন্দের প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তারের চেষ্টার করছেন এবং নির্বাচনি প্রচারে অংশ নিচ্ছেন।

প্রসঙ্গত, আগামী ১০ মার্চ থেকে উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণের কথা রয়েছে। এরইমধ্যে ইসির পক্ষ থেকে চার ধাপের পৃথক তফসিল ঘোষণা করা হয়েছে। পাঁচ ধাপে এবারের ভোট গ্রহণ করা হবে বলে ইসি জানিয়েছে।

আগামী রোজার ঈদের পর পঞ্চম ধাপের তফসিল ঘোষণার কথা রয়েছে। প্রথম ধাপের ভোটের জন্য প্রার্থীরা এখন আনুষ্ঠানিক প্রচারে রয়েছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x