এ বাজেটেই যেভাবে শিক্ষাব্যবস্থ্যা জাতীয়করণ সম্ভব

Spread the love
  • 1.5K
    Shares
আজ মহান সংসদে ২০২০-২১ অর্থবছরের  দেশের ৪৯ তম বাজেট উপস্থাপনে সন্তোষ প্রকাশ করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল), বাংলাদেশ টিচার্স কাউন্সিল সহ বেশ কয়েকটি বেসরকারি শিক্ষক সংগঠন। মাননীয় প্রধানমন্ত্রী,অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে এই বাজেট অধিবেশনেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের বিষয়টি অধিক গুরুত্ব দিয়ে বিবেচনা করার অনুরোধ জানান, বেসরকারি শিক্ষক সমাজের আস্থার প্রতীক, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র জনাব নজরুল ইসলাম রনি স্যার সহ বিটিসির শিক্ষক নেতারা।
এই সংগঠনের নেতারা বলেন,যেহেতু
দেশের ৪৯তম বাজেটে সরকার সবচেয়ে বেশি বরাদ্দ রাখছে শিক্ষা খাতে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সম্পূর্ণরূপে স্থবির হয়ে পড়া এ খাতে ২০২০-২১ অর্থবছরের বাজেটে  ৮৫ হাজার ৭৬০ কোটি টাকা  বরাদ্দ করা হচ্ছে। যা প্রস্তাবিত বাজেটের ১৫.০৯ শতাংশ এবং চলতি ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ০৬ হাজার ২৭৪ কোটি এবং সংশোধিত বাজেটের তুলনায় ০৮ হাজার ৭২১ কোটি টাকা বেশি।
 যেহুত এই ২০২০-২১ অর্থ বছরে গত বাজেটের তুলনায় শিক্ষায় ০৮ হাজার ৭২১ কোটি টাকা বেশি নির্ধারণ করা হয়েছে। সেহেতু সরকার প্রধান ইচ্ছে করলে এ বছরেই (০২) হাজার কোটি টাকা ব্যয়ে এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানের আয় সরকারের কোষাগারে নিলে একযোগে দেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করে দিতে পারেন। এতে দেশের শিক্ষক সমাজ, ছাত্র, অভিভাবক সহ সকল শ্রেণি পেশার মানুষ উপকৃত হবে।
তাই পরিশেষে বলবো গুণগত মানের শিক্ষায় প্রয়োজন গুণগত মানের শিক্ষক। আর শিক্ষকরাই পারেন গুণগত মানের শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠী তৈরির মাধ্যমে
বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে। তাই দেশের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষাকারী সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট বিনীত অনুরোধ, অবিলম্বে শিক্ষকদের আকর্ষনীয় স্বতন্ত্র বেতন স্কেল প্রদানসহ, শিক্ষাব্যবস্থ্যা জাতীয়করণের ঘোষণা করার জোর দাবি জানাচ্ছি।
শিক্ষক ও কলামিস্টঃ-
মোঃ আজাদ (গনসংযোগ বিষয়ক সচিব )।
বাশিস (কেন্দ্রীয় কমিটি) নজরুল।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x