কক্সবাজারে চুড়ান্ত এমপিওভুক্ত হলো ২৪ স্কুল ও কলেজ

Spread the love
  • 17
    Shares

আবদুল মান্নান, কক্সবাজারঃ

দীৰ্ঘ যাচাই-বাচাইয়ের পর অবশেষে নতুন এমপিওভুক্ত প্ৰতিষ্ঠানের জি ও( সরকারি আদেশ) জারি করল শিক্ষামন্ত্ৰালয়। প্ৰধানমন্ত্ৰী শেখ হাসিনার নিৰ্দেশনা অনুযায়ী গত ১৯ এপ্ৰিল ২০২০ তারিখে ১৬৩৩ শিক্ষা প্ৰতিষ্ঠান কে চুড়ান্ত এমপিওভুক্ত করে আদেশ জারি করে শিক্ষা মন্ত্ৰালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

রাষ্ট্ৰপতির আদেশক্ৰমে ভিন্ন ভিন্ন স্মারকে উপসচিব কামরুল হাসান স্বাক্ষরুত প্ৰজ্ঞাপনের মাধ্যমে ৯৯১ টি মাধ্যমিক বিদ্যালয়, ৪৩০ টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়,৬৮ টি স্কুল এন্ড কলেজ, ৫২ টি ডিগ্ৰী কলেজ, ৯২ টি উচ্চ মাধ্যমিক কলেজকে চুড়ান্ত এমপিও ভুক্ত করা হয়।

উক্ত প্ৰজ্ঞাপনে কক্সবাজার জেলা থেকে মোট ২৪ নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক বিদ্যালয় ও ১টি কলেজ কে এমপিও ভুক্ত করার আদেশ ও জারি করা হয়। জুলাই ২০১৯ থেকে বেতন ভুক্তি ও শিক্ষা প্ৰতিষ্ঠান সমূহকে নিজস্ব পরিচিতি বা ইআইএন নাম্বার প্ৰদান করা হয়।

কক্সবাজার থেকে ১ টি ডিগ্ৰী কলেজ, ১০ নিম্ন মাধ্যমিক ও ১৩ টি মাধ্যমিক বিদ্যালয় কে এই তালিকা ভুক্ত করা হয়।জেলা থেকে একমাত্ৰ উচ্চ শিক্ষা প্ৰতিষ্ঠান হিসেবে মহেশখালী ডিগ্ৰী কলেজের ডিগ্ৰী স্তর এমপিও ভুক্ত করা হয়।

মাধ্যমিক বিদ্যালয় সমূহ :
তালিকা ভুক্ত ১৩ টি মাধ্যমিক বিদ্যালয় হল। যথাক্ৰমে ; চকরিয়া উপজেলায় উত্তর বরইতলী উচ্চ বিদ্যালয়, মালুম ঘাট আইডিয়াল স্কুল।মহেশখালী উপজেলার, কুতুবজোম অফসোর হাই স্কুল, আলী আকবর ডেইল উচ্চ বিদ্যালয়। কক্সবাজার সদর থেকে আমেনা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়, টিএমসি বালিকা উচ্চ বিদ্যালয়,দক্ষিণ খুরুসকুল মডেল হাই স্কুল। রামু উপজেলা থেকে মনছুর আলী সিকদার আইডিয়াল স্কুল ও আল-ফুয়াদ একাডেমি।
টেকনাফ উপজেলার সাবরাং উচ্চ বিদ্যালয়, নয়া পাড়া আলহাজ নবী হোসাইন উচ্চ বিদ্যালয়, হ্নীলা বালিকা উচ্চ বিদ্যালয়। উখিয়া থেকে থাইংখালী উচ্চ বিদ্যালয়।

নিম্ন মাধ্যমিক বিদ্যালয় সমূহ:
তালিকা ভুক্ত জেলার ১০ টি নিম্ন মাধ্যমিক শিক্ষা প্ৰতিষ্ঠান। যথা; চকরিয়া থেকে, চকরিয়া পৌর আদৰ্শ শিক্ষা নিকেতন, চকরিয়া গ্ৰামার স্কুল।
মহেশখালী উপজেলা থেকে, মাতারবাড়ী আদৰ্শ পাবলিক স্কুল, ছোট মহেশখালী মডেল জুনিয়র স্কুল,হোয়ানক বালিকা উচ্চ বিদ্যালয়, উত্তর নলবিলা জুনিয়র মাধ্যমিক বিদ্যালয়,হোয়ানক জুনিয়র আদৰ্শ বিদ্যাপীঠ।
কক্সবাজাৰ সদর থেকে আবুল কাসেম হাই স্কুল। উখিয়া উপজেলার রমখাঁ পালং জুনিয়র হাই স্কুল । টেকনাফ বৰ্ডার গাৰ্ড বাংলাদেশ পাবলিক স্কুল।

শিক্ষামন্ত্ৰালয়ের কারিগরি ও মাদ্ৰাসা বিভাগ আলাদা ভাবে মাদ্ৰাসা ও কারিগরী শিক্ষা প্ৰতিষ্ঠান এর চুড়ান্ত তালিকা প্ৰকাশ করে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x