করোনা ভাইরাসের সংক্রমণ রোহিঙ্গা ক্যাম্পে

Spread the love
  • 2
    Shares

আব্দুল মান্নান,কক্সবাজারঃ

 

কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে বৃহস্পতিবার ১৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। যাতে পজিটিভ আসা ১২ জনের মধ্যে দুজন রোহিঙ্গাও রয়েছেন। আক্রান্ত রোহিঙ্গা দুজন হলেন পুরুষ। তারা রেজিস্টার্ড রোহিঙ্গা।

তাদের একজন উখিয়ার লম্বাশিয়া এলাকার এক নম্বর পশ্চিম ক্যাম্পের বাসিন্দা। তাকে আইওএম এর দুই নম্বর ক্যাম্পের পশ্চিম ব্লকে আইসোলেশন হাসপাতালে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

অপরজন, কুতুপালং (কপিপি) এর শরণার্থী। তাকেও এমএসএফ এর ওসিআই আইসোলেশন হাসপাতাল নিয়ে এসে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার শুরুতেই পর্যটন নগরী কক্সবাজারকে লকডাউন করা হয়েছিল। সঙ্গে কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয় রোহিঙ্গা ক্যাম্পে যাতায়াত। প্রয়োজনীয় খাদ্য সহায়তা, চিকিৎসা ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছিল বাকি সব কার্যক্রম।

লক্ষ্য একটাই, গাদাগাদি করে বাস করা সাড়ে ১১ লাখ জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের করোনার থাবা থেকে রক্ষা করা। দীর্ঘ দুই মাসেরও অধিক সময় রোহিঙ্গাদের করোনা মুক্ত রাখা গেলেও বৃহস্পতিবার সেখানেও হানা দিয়েছে করোনা ভাইরাস।

বিষয়টি নিশ্চিত করে আরআরআরসি অফিসের স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু মো. তোহা জানিয়েছেন, করোনা আক্রান্ত রোহিঙ্গাদের পরিবারের সদস্য ও তাদের সংস্পর্শে আসা সকলকে চিহ্নিত করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ১৫ মে (শুক্রবার) তাদের নমুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে টেস্টের জন্য পাঠানো হবে।

এদিকে বৃহস্পতিবার করোনা শনাক্ত হওয়াদের মাঝে কক্সবাজার সদর উপজেলায় ৯ জন, চকরিয়া উপজেলায় একজন এবং রোহিঙ্গা শরণার্থী দুইজন রয়েছেন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার বলেন, করোনা জয় করতে হলে প্রথম দরকার সচেতনতা। যারা নিয়ম মেনে চিকিৎসা নিচ্ছেন তারা দ্রুত সুস্থতার দিকে এগুচ্ছেন। করোনার প্রাদুর্ভাব রোধ করতে হলে, সচেতনতার বিকল্প নেই

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x