করোনা মোকাবেলায় বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের আহ্বান

  • 467
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শ্রদ্ধেয় শিক্ষকবৃন্দ আসসালামুয়ালাইকুম

আমরা অবগত আছি, কোভিড- ১৯ সংক্রমণ বিশ্বময় ছড়িয়ে পড়েছে। পৃথিবীর বিজ্ঞান ও গবেষকরা এই অনুজীবের কাছে অসহায় হয়ে পড়েছেন। শতচেষ্টা করেও করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করা যাচ্ছে না। আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশও এই ভাইরাস সংক্রমণে মারাত্মক ঝুঁকিতে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনেও বাংলাদেশ করোনা সংক্রমণের জন্য ঝুকিপূর্ণ দেশ। এই মহামারীর প্রতিষেধক নেই। আমাদের এই রোগ নির্ণয়ের উপকরণও অপ্রতুল। দেশের এমনি ক্রান্তিকালে জনসচেতনতায় জাতি গড়ার কারিগর শিক্ষক সমাজকে এগিয়ে আসা প্রয়োজন।

শিক্ষা, সংস্কৃতি, ঐতিহ্য ও স্বাধীনতায় শিক্ষক সমাজের গৌরবময় অতীত অবদান রয়েছে। এখন দোষারোপের সময় নয়। দলমতের ঊর্ধ্বে থেকে এই সংকটময় পরিস্থিতিতে সম্মানিত শিক্ষক সমাজকে এগিয়ে এসে যার যার সামর্থ্য অনুযায়ী মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ করছি।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ইতিমধ্যেই নানাবিধ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তার-ই ধারাবাহিকতায় (লক ডাউন) ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। নানাবিধ সীমাবদ্ধতার মধ্যেও নতুন নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করছেন। দেশের প্রশাসন, সামরিক বাহিনী, সামাজিক রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী দেশের এই ক্রান্তিকালে নিজ নিজ অবস্থান থেকে অবদান রেখে যাচ্ছেন। তেমনিভাবে দেশের কর্মজীবী অসহায় অসচ্ছল গরীব মানুষের পাশে দাঁড়ানো শিক্ষক সমাজের দায়িত্ব বলে মনে করি।

সম্মানিত শিক্ষকবৃন্দ,
আমরা যার যার সামর্থ্য অনুযায়ী পার্শবর্তী গরীব পরিবার নির্বাচন করে নিয়মিত তাদের খাবারের ব্যবস্থা করতে পারি।

** সরকারি নির্দেশনা অমান্য করে- মানুষজন গ্রাম্য চায়ের দোকানে ও বাজারে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে। তাদেরকে করোনা ভাইরাস সংক্রমণ বিষয়ে সচেতনতামূলক পরামর্শ দিয়ে ঘরে ফেরাতে পারি।

** স্বেচ্ছাসেবক হিসেবে প্রশাসনের সাথে সম্পৃক্ত হয়ে অবদান রাখতে পারি।
** সামর্থ্য অনুযায়ী গরীব অসহায় মানুষের মাঝে হ্যান্ড ওয়াশ, সাবান, মার্কস,খাদ্য সামগ্রী বিতরণ করতে পারি।

সমাজের পার্শবর্তী মানুষকে সচেতন ও গৃহমুখী করতে গুরুত্বপূর্ণ অবদান রাখার এখনই সময়। মানুষ মানুষের জন্য- সমাজের অনেক মানুষ আছেন যারা সম্মানের ভয়ে অভাবের কথা বলবে না, হাত পাতবে না। তাদের খুঁজে বের করে- কৌশলে সহযোগিতা করুন। কোন দুর্যোগ- মহামারী দীর্ঘস্থায়ী নয়। আল্লাহর রহমতে অচিরেই বাংলাদেশের মানুষ এই মহামারী মুক্ত হবে- ইনশাআল্লাহ।

পরিশেষে ফরিয়াদ- হে মহান সৃষ্টিকর্তা এই মহামারী থেকে দেশের সকল মানুষকে তোমার ক্ষমা, করুনা, রহমত এবং দয়া দিয়ে রক্ষা করুন। আমীন

অনুরোধ ক্রমে
মোঃ সাইদুল হাসান সেলিম
সভাপতি
বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x