গরমে বেলের শরবতে উপকারিতা

Spread the love
  • 19
    Shares

প্রচন্ড গরমে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। শরীরে পানিশূন্যতা পূরণে পান করতে পারেন বেলের শরবত। বেলের শরবত খুবই স্বাস্থ্যসম্মত ও শরীর ভালো রাখে। বেলের শরবত হজমশক্তি বাড়ায় এবং তা বলবর্ধক।

গরমে শরীর ঠাণ্ডা রাখতে পান করতে পারেন এক গ্লাস বেলের শরবত। বেলের শরবত শুধু শরীর ঠাণ্ডাই করে না। এর রয়েছে নানাবিধ উপকারিতা।

আসুন জেনে নেই কীভাবে বানাবেন বেলের শরবত

উপকরণ

পাকা বেল ১টি, ঠাণ্ডা পানি ৩ কাপ, দুধ/ দই/ আইসক্রিম ১ কাপ, গোলাপ জল ১ টেবিল চামচ, চিনি সিরাপ প্রয়োজনমত, বরফ কুচি পরিমাণমত, সাজাতে ইচ্ছে অনুযায়ী ফল।

প্রস্তুত প্রণালী

বেল কুরিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিট। ভালো করে চটকে মোটা চালুনিতে চেলে বিচি ছেঁকে নিতে হবে।এবার বরফ কুচি বাদে অন্য সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

তারপর গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে সাথে বেদানা, চেরি, ইচ্ছে অনুযায়ী ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু বেলের লাচ্ছি।

চিনির সিরাপ প্রস্তুত প্রণালী-

পানি ২ কাপ, চিনি ২ কাপ,

পানি ও চিনি এক সাথে মিশিয়ে জ্বাল দিয়ে মাঝারি ঘন করে নামালেই চিনির সিরাপ তৈরি হয়ে যাবে। যে কোনো শরবত তৈরিতে এই সিরাপ ব্যবহার করা যাবে।

উপকারিতা

 এতে প্রচুর পরিমাণ শ্বেতসার, ক্যারোটিন, ভিটামিন-বি কমপ্লেক্স, ক্যালসিয়াম ও আয়রন রয়েছে। বেল কোষ্ঠকাঠিন্য দূর করে ও আমাশয়ে উপকার করে। আধাপাকা সিদ্ধ ফল আমাশয়ে অধিক কার্যকরী। বেলের পাতার রস মধুর সাথে মিশিয়ে পান করলে চোখের ছানি ও জ্বালা উপশম হয়। পাতার রস, মধু ও গোল মরিচের গুঁড়া মিশিয়ে পান করলে জন্ডিস রোগ নিরাময় হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x