গাইবান্ধায় ৩টি ইটভাটায় ৩ লক্ষ টাকা জরিমানা

Spread the love
  • 20
    Shares

গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ

গাইবান্ধার সদর উপজেলায় জেলা প্রশাসকের লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র ছাড়াই ইটভাটা স্থাপনে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয় ৩ লাখ টাকা। উপজেলার এলাকায় পরিবেশ অধিদপ্তরের দিনব্যাপী অভিযান চালিয়ে ৩টি অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও অনুমোদন না থাকায় আগুন দিয়ে নিভিয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১০ জানুয়ারি) ইটাভাটায় অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ মেজিস্ট্রেট মেজবাউল হোসেন ও শাহিন দেলোয়ার । পরিবেশ অধিদপ্তরের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ)আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯ এর ১৪ ধারায় পরিবেশগত ছাড়পত্র ও লাইসেন্স ব্যতিত ইট পোড়ানোর কারনে ওই ৩টি ইটভাটার মালিককে ৩ লক্ষ টাকা জরিমানা ও ফায়ার সার্ভিসের সহায়তায় ইটভাটার আগুন নিভিয়ে দেয়া হয়।ভ্রাম্যমাণ অভিযানের নের্তৃত্ব দেন রংপুর বিভাগীয় পরিবেশ অধিদপ্তর কায্যালয়ের সহকারী পরিচালক মিহির লাল সরদার।

এসময় অভিযান টিমে আরও উপস্থিত ছিলেন জেলা ফায়ার সার্ভিসের উপ- সহকারী পরিচালক আমিনুল ইসলামসহ ফায়ার সার্ভিসের কর্মী এবং আইন শৃংখলার কাজে সহযোগিতায় ছিলেন গাইবান্ধা সদর থানার পুলিশ বাহিনীর সদস্যরা। এ সময়ে সদর উপজেলার থানসিংহপুর বউ বাজার এলাকার ১. মোঃ নওশের আলমের মেসার্স এস এস ব্রিকসের ১ লাখ টাকা,২.নসরৎপুর এলাকার ২.মোঃ খাদেমুল ইসলামের মেসার্স ফ্রেন্ডস ব্রিকসের ১ লাখ টাকা,৩. নসরৎপুর এলাকার আখতার আমীন বাবলার মেসার্স এডিবি ব্রিকসের ১লাখ টাকা করে ৩টি ইটভাটা থেকে সর্বমোট ৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।প্রস্তুতকৃত কাঁচা ইট পানি দিয়ে নষ্ট করে দেওয়া হয়। ফায়ার সার্ভিসের সহায়তায় ইটভাটাগুলোর আগুন নিভিয়ে দেয়া হয়।

এর আগে গত ১৪ জানুয়ারি পলাশবাড়ী উপজেলায় দুইটি, ২৬ জানুয়ারি সাদুল্লাপুর উপজেলায় ৫টি ও গত ৫ ফেব্রুয়ারি পলাশবাড়ী উপজেলায় ৫টি ইটভাটার আগুন নিভিয়ে বন্ধ করে দেয় জেলা প্রশাসন।

এ বিষয়ে গাইবান্ধার জেলা প্রশাসক আবদুল মতিন বলেন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও লাইসেন্স ছাড়া ইট পোড়ানোর কারণে ওই ৩ ইটভাটার মালিককে তিন লাখ টাকা জরিমানা করা হয়। পরে ও ফায়ার সার্ভিসের সহায়তায় ইটভাটার আগুন নিভিয়ে দেওয়া হয়। এর আগেও ১২টি ইটভাটার আগুন নিভিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।তিনি আরও বলেন, এটি আমাদের চলমান অভিযান। পর্যায়ক্রমে জেলার প্রত্যেকটি অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করা হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x