ঘরে বসেই প্রাথমিকের পরীক্ষা নেয়ার চিন্তা

Spread the love
  • 14
    Shares

গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টিভির মাধ্যমে পাঠদান অব্যাহত চলছে। তবে পরীক্ষা না হওয়ায় দীর্ঘ মেয়াদি সেশনজটের শঙ্কা তৈরি হয়েছে।পরিস্থিতি বিবেচনায় ঘরে বসেই প্রাথমিকের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার চিন্তাভাবনা করছে সরকার।প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেছেন।

কর্মকর্তারা জানান, করোনা পরিস্থিতি আরও দীর্ঘ হলেও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাময়িক পরীক্ষা নেয়া হবে। শিক্ষার্থীরা যেন নিজ বাড়িতে থেকেই এই পরীক্ষা দিতে পারে সেই ব্যাপারে চিন্তা ভাবনা করা হচ্ছে। আগ্রহী শিক্ষকদের এ দায়িত্ব দেয়ার কথা ভাবা হচ্ছে।

অধিদপ্তর সূত্র জানায়, পরীক্ষা নেয়ার জন্য শিক্ষকরা প্রশ্ন তৈরি করে শিক্ষার্থীদের বাড়ি বাড়ি পাঠাবেন। আর খাতা মূল্যায়ন করে মুঠোফোনের মাধ্যমে ফল পাঠিয়ে দেবেন। সংসদ টিভির মাধ্যমে যে পাঠদান দেয়া হয়েছে সেখান থেকেই প্রশ্ন করা হবে। কয়েকটি উপজেলায় কিছু আগ্রহী শিক্ষক নিজ নিজ স্কুলের শিক্ষার্থীদের এভাবে পরীক্ষা নিয়েছেন। যে বিষয়টি সারা দেশে নিয়ে চিন্তা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো ফসিউল্লাহ বলেন, প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। দ্বিতীয় সাময়িক পরীক্ষা আগামী ৯ আগস্ট থেকে শুরু করার কথা থাকলেও তা অনিশ্চিত হয়ে পড়েছে। এ কারণে শিক্ষার্থীরা যাতে বাসায় বসে পরীক্ষা দিতে পারে সে ব্যবস্থা করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, বেশ কয়েকটি উপজেলায় শিক্ষকরা নিজ নিজ স্কুলের শিক্ষার্থীদের নিজ উদ্যোগে পরীক্ষা নিচ্ছেন। তারা প্রশ্ন তৈরি করে শিক্ষার্থীদের বাসায় পাঠিয়ে দিচ্ছেন। অভিভাবকের মাধ্যমে পরীক্ষা নিয়ে পরবর্তীতে সে খাতা মূল্যায়ন করছেন। এ বিষয়টি সারা দেশে ছড়িয়ে দেয়া যায় কিনা তা চিন্তা-ভাবনা করা হচ্ছে। আগ্রহী শিক্ষকরা নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এভাবে পরীক্ষা নিতে পারবেন।
শিক্ষার সব খবর সবার আগে জানতে নিউজ উৎস পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।https://www.facebook.com/NewsUtshoOfficial

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x