চীনের সঙ্গে সব সম্পর্ক ছিন্নের হুমকি ট্রাম্পের

Spread the love
  • 8
    Shares

উৎস ডেস্কঃ

করোনা পরিস্থিতিতে চীনের সঙ্গে সবচেয়ে বাজে সম্পর্ক তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রের। কোভিড-১৯ এ টালমাটাল যুক্তরাষ্ট্র শুরু থেকেই করোনাভাইরাস বিস্তারের জন্য চীনকে দায়ী করে আসছে।

সবশেষ বৃহস্পতিবার রাতে প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্প বেইজিংয়ের সঙ্গে সব সম্পর্ক ছিন্নের হুমকি দিলেন। ফক্স বিজনেস টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার ট্রাম্পের এ সাক্ষাৎকার প্রচারিত হয়।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, জানুয়ারিতে চীনের সঙ্গে তার যে চুক্তি হয়েছিল সেই চুক্তি ঠিকমত রক্ষা করতে ব্যর্থ হয়েছে বেইজিং। বাণিজ্য চুক্তি তারা রক্ষা করেনি এবং আবারো একই ঘটনা ঘটতে দেয়া ঠিক হবে না।তাই তাদের সঙ্গে সম্পর্ক রাখার কোনো মানে হয় না। এই চুক্তিকেই জানুয়ারিতে ট্রাম্প বড় অর্জন বলে আখ্যা দিয়েছিলেন।

কিছুদিন আগেও ট্রাম্প বলেছিলেন, চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে তার সম্পর্ক ভালো। অথচ বৃহস্পতিবারের সাক্ষাৎকারে তিনি বলেন, মহামারির পর আমি মনে করি চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করার কোনো প্রয়োজন নেই। আমি এখন তার সঙ্গে কথা বলতে চাই না।

যুক্তরাষ্ট্রের একজন সিনেটর কিছুদিন আগে বলেছিলেন, চীনের শিক্ষার্থীদের মার্কিন ভিসা দেয়া বন্ধ করা উচিত, বিশেষ করে নিরাপত্তা খাতে। এ বিষয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, আমরা আরও অনেক কিছুই করতে পারি।আমরা ভিসা বন্ধ করতে পারি। আবার সব সম্পর্কও ছিন্ন করতে পারি।

এদিকে, চীনা অ্যাসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড-এর বিশেষজ্ঞ কমিটির ডেপুটি চেয়ারম্যান লি ইয়ং বলেন, তার দেশ এখনও আশা করে বাণিজ্যের বিষয়টি যুক্তরাষ্ট্র রাজনীতিকীকরণ করবে না। কারণ তা কোনো পক্ষের জন্যই মঙ্গলজনক হবে না।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য নিয়ে টানাপোড়েন চলছে। দুপক্ষই একে অপরের বিরুদ্ধে শাস্তিমূলক বাড়তি বাণিজ্য শুল্ক আরোপ করেছে। পরে অবশ্য একটু চুক্তি হয়েছে তবে তা নিয়েও স্বস্তিতে নেই এ দুই দেশ। খবর দ্য টেলিগ্রাফ ও ও ফিন্যান্সিয়াল টাইমসের।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x