ট্রাম্পের চোখের আড়াল করতে বস্তিগুলোতে দেয়াল তুলছেনঃ মোদি

Spread the love
  • 8
    Shares

উৎস ডেস্কঃ

চলতি মাসে ভারত সফরে আহমেদাবাদে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে। সেকারণে ট্রাম্পের চোখের আড়াল করতে বস্তিগুলোতে দেয়ার তুলে দিচ্ছে ভারতীয় সরকার।

দেয়াল নির্মাণকারী ঠিকাদার বলছেন, আহমেদাবাদের বিমানবন্দর থেকে গাড়িতে করে যাওয়ার সময় বস্তিগুলো ডোনাল্ড ট্রাম্পের চোখে পড়ুক, তা চাচ্ছে না সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ঠিকাদার বলেন, যত দ্রুত সম্ভব আমাকে একটি দেয়াল তোলার নির্দেশ দেয়া হয়েছে। প্রকল্পটি শেষ করতে দেড়শ মিস্ত্রী দিন-রাত কাজ করে যাচ্ছেন।

বস্তিগুলো যাতে তার চোখে না পড়ে, তাই নতুন দেয়াল নির্মাণ করে দেয়া হচ্ছে। যদিও দেশটির এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, নিরাপত্তাজনিত কারণেই এই দেয়াল তোলা হচ্ছে। এখানে বস্তি এলাকা ঢেকে ফেলার কোনো উদ্দেশ্য তাদের নেই।

সৌন্দর্যবর্ধন ও পরিচ্ছন্নতার অংশ হিসেবে এসব দেয়াল নির্মাণ করে সরকার বস্তি আড়াল করতে চাচ্ছে। তবে যুক্তি যা-ই হোক না কেন, চারশ মিটার দীর্ঘ ও সাত ফুট উঁচু দেয়াল মার্কিন প্রেসিডেন্টের চোখ থেকে বস্তিকে আড়াল করতে সক্ষম হবে।

আহমেদাবাদ জেলার ওই বস্তিতে আটশটি পরিবার বসবাস করছে। প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পেরও অন্যতম একটি নির্বাচনী প্রতিশ্রুতি ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা।

ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক দৃঢ় করতে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি তিনি ভারত সফরে আসবেন। আহমেদাবাদ স্টেডিয়ামে ‘হাউ আর ইউ, ট্রাম্প’ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা রয়েছে ট্রাম্পের।

গত তিন দশক ধরে পরিবার-পরিজন নিয়ে ওই বস্তিতে বসবাস করা দিনমজুর পার্বতী বলেন, অভাব আর বস্তি আমাদের জীবনের সবচেয়ে বড় বাস্তবতা। কিন্তু মোদি সরকার সেই দারিদ্র্যতা আড়াল করতে চাচ্ছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x