ডোপ টেস্ট বাধ্যতামূলক ফাযিল-কামিল মাদরাসায় ভর্তিতে

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মাদক মুক্ত বাংলাদেশ গড়তে ইঞ্জিনিয়ারিং ফাযিল কামিল মাদরাসা ও কলেজগুলোতে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বা বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করেছে শিক্ষা মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানে ভর্তির চূড়ান্ত পরীক্ষার আগে মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে । কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ তথ্য নিশ্চিত করেছে।

ডোপ টেস্ট দেশের সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির চূড়ান্ত পরীক্ষার আগে বাধ্যতামূলক করা হচ্ছে। মাদক মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিশ্ববিদ্যালয়, ফাযিল-কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজ গুলোর মত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট চালু করার সুপারিশ করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সে প্রেক্ষিতে চলতি বছর থেকেই ফাযিল কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির নবম সভা গত ১ ডিসেম্বর জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয় । সভায় দেশকে মাদকের অভিশাপ থেকে মুক্ত রাখতে এবং শিক্ষিত ও সুস্থ জাতি উপহার দিতে বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বা ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করে কমিটি। একই সাথে ডোপটেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়েছিল সরকারি বেসরকারি চাকরিতে। নিয়োগ সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. হাবিবার রহমান, মো. আফছারুল আমিন, মো. সামছুল আলম দুলু, পীর ফজলুর রহমান ও সুলতান মোহাম্ম মনসুর আহমেদসহ সভায় বিশ্ববিদ্যালয় মরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ  ও সদস্য ড. মুহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

এদিকে জাতীয় সংসদ সচিবালয়ের একটি সূত্র জানায়, গত ১ ডিসেম্বর অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির নবম সভায় বিশ্ববিদ্যালয় gÄywi কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছিলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো মাদকমুক্ত রাখার জন্য ভর্তির সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। অনেক স্কুল-কলেজে এ কার্যক্রম চলমান আছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x