ধানছেড়ে ভুট্টা চাষে আসছেন চৌগাছার চাষিরা

Spread the love
  • 32
    Shares

শরিফুল ইসলাম, চৌগাছা
চৌগাছা উপজেলায় চলতি মওসুমে প্রায় ৫০০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে।
চৌগাছা কৃষি অফিস সুত্রে জানা যায়, এ মওসুমে উপজেলার দশটি ইউনিয়ন ও একটি পৌর এলাকায় ৪৭৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। কেবল ফুলসারা ইউনিয়নে কোনো ভুট্টার চাষ হয়নি।

এছাড়া পাশাপোল ইউনিয়নে দশ হেক্টর, সিংহ ঝুলি ইউনিয়নে পাঁচ, ধুলিয়ানী ইউনিয়নে দশ, চৌগাছাই উনিয়নে দশ, জগ দীশপুর ইউনিয়নে পাঁচ, পাতিবিলা ইউনিয়নে পাঁচ, হাকিমপুর ইউনিয়নে ৬৫, স্বরুপদাহ ইউনিয়নে ৫০, নারায়ণপুর ইউনিয়নে ২৫০, সুখপুকুরিয়া ইউনিয়নে ৬০ এবং চৌগাছা পৌর এলাকায় পাঁচ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে।

সিংহ ঝুলি গ্রামের চাষি টনিরাজ, জেহের আলী সরদার, টিপু সুলতান, কামাল খান, সন্তোষ আলী প্রমুখ জানান, ধানের দাম কমে যাওয়ায় তারা এবারই প্রথম ভুট্টার চাষ করেছেন।

তারা বলেন, যদি ফলন ভালো হয় এবং বাজারে আশানুরূপ দাম পাওয়া যায়, তাহলে আগামী মওসুমে বেশি করে ভুট্টার চাষ করবেন।
রামকৃষ্ণপুর গ্রামের চাষি আজিজুর রহমান ও জিয়াউর রহমান বলেন, তারা অধিকাংশ জমিতে ধান চাষ করেন। ধানের দাম কমে যাওয়ার কারণে তারা এবছর একই জমিতে পরীক্ষা মূলক ভাবে ভুট্টার চাষ করেছেন। লাভজনক হলে আগামীতে বেশি জমিতে ভুট্টার চাষ করবেন।
চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিন বলেন, বহুমুখি ফসলের চাষ না করলে কৃষকরা লাভবান হতে পারে না। ধানের দাম কমে যাওয়ার কারণে অনেক কৃষক ভুট্টার চাষ করছেন। কৃষি অফিস থেকে চাষিদের পরামর্শসহ নানা প্রকার সহযোগিতা করা হয়।

কৃষি অফিসের তথ্য প্রদানকারী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, চলতি মওসুমে এ উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২৫০ হেক্টর জমিতে। কিন্তু চাষ হয়েছে ৪৭৫ হেক্টর জমিতে। ধানের দাম কম থাকায় কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন বলে মনে করেন এই কর্মকর্তা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x