নাগেশ্বরীতে কালব-এর বিরুদ্ধে অনিয়মের অভিযোগে লিগ্যাল নোটিশ

Spread the love
  • 1
    Share

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি. (কালব) এর বিরুদ্ধে অনিয়মের অভিযোগে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। কুড়িগ্রাম জজ কোর্টের এ্যাডভোকেট লাবনী জহীর লীজা স্বাক্ষরিত লিগ্যাল নোটিশ সূত্রে জানা যায়, কাল্ব এর ৫ নং-সদস্য, সাপখাওয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. সিরাজুল ইসলাম একাধিকবার সমিতির আয়-ব্যয় হিসাব ও পরিচালনার অসঙ্গতি প্রসঙ্গে অভিযোগ করলেও তা কর্নপাত করেননি এমনকী তারা অসঙ্গতি ঢাকার অপচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কাল্ব-এর ঢাকা অফিসের সেক্রেটারী এমদাদ হোসেন মালেক কর্তৃক গত ২০১৭ সালের ১৭ জুলাই জারিকৃত পত্রের আলোকে জানা যায়, কাল্বের ঋণ মুনাফার হার শতকরা ১৮% করা হয়েছে যা ওই বছরের ১ জুলাই হতে কার্যকরের নির্দেশনা রয়েছে। অথচ বর্ণিত প্রজ্ঞাপন আমলে না নিয়ে তারা নিজস্ব স্বার্থ হাসিলের জন্য অধিক মুনাফা লাভের আশায় ২৪% হারে মুনাফা সদস্যদের কাছ থেকে আদায় করে আসছে।

এছাড়াও অভিযোগকারী শিক্ষক সিরাজুল ইসলাম সমিতি হতে ঋণ গ্রহণের সময় তাকে ঋণ নীতিমালা প্রদান করেন যাতে স্পষ্টভাবে ৬ নং- দফায় উল্লেখ্য করা হয়েছে যে “সকল ঋণের উপর বাৎসরিক ২৪% হিসাবে যা পূর্ববর্তী মাসের ঋণের স্থিতির উপর মাসিক ২% হারে সেবামূল্য আদায় করা হয়”। কালব এর নীতিমালা অনুযায়ী  নীতিমালা অনুযায়ী সিরাজুল ইসলামকে ঋণ প্রদান করেন এবং ২% হারে ঋণের সেবা মূল্য আদায় করেন অথচ যা হওয়া উচিৎ ছিলো ১.৫% হারে অর্থাৎ বাৎসরিক ১৮% হারে। এই অতিরিক্ত অর্থ কী করেছে বা কোন খাতে ব্যয় ব্যয় করেছেন বা সমিতির দৃষ্টান্ত কোন উন্নয়নকাজে ব্যয় করেছেন এই প্রসঙ্গেও তারা কোনো প্রকার জাবাব দেননি বলেও নোটিশে উল্লেখ রয়েছে।

অপরদিকে বর্তমান প্রচলিত ঋণের নীতিমালা অনুযায়ী ঋণের সুদের হার ১ অংকের হতে হবে এই মর্মে প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকলেও অভিযুক্তরা বাংলাদেশের প্রচলিত আইনকে তোয়াক্কা না করে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এখন পর্যন্ত ২৪% হারেই সুদ আদায় করে আসছে।

এ ব্যাপারে উপজেলা শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি.-এর সম্পাদক আমিনুল ইসলাম বলেন, আমি গত ৭ দিন ধরে দিনাজপুরে রয়েছি। শুনেছি যে ২ দিন আগে একটি উকিল নোটিশ এসেছে। তাতে কী আছে আমার জানা নাই।

উপজেলা নির্বাহী অফিসার নূর আহমেদ মাছুম বলেন, এ ব্যাপারে আমি এখনও অবগত হইনি। অবগত হলে বিধি মোতাবেক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x