বরিশাল নাগরিক সংসদের কার্যনির্বাহী পরিষদ গঠন মারুফ মল্লিক সভাপতি আলী আজম সাধারণ সম্পাদক

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

প্রত্যয় বিশ্বাস:

বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে বরিশাল নাগরিক সংসদ এর দ্বি-বার্ষিক কার্যকরী পরিষদব(২০২১-২০২২) গঠন করা হয়েছে। ২৩ ডিসেম্বর ২০২০ আয়োজিত সংগঠনের সাধারণ সভায় এ কমিটি ঘোষণা করা হয়।

রাষ্ট্রপতি আনসার পদকপ্রাপ্ত জহিরুল হোসাইন খান নাসিম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সভায় সাংস্কৃতিক সংগঠক ও সমাজসেবক মারুফ আহমেদ মল্লিক সভাপতি, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক সংগঠক এস এম আলী আজম সংগঠনটির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। সভায় সর্বসম্মতিক্রমে নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের সমন্বয়ে বরিশাল নাগরিক সংসদ এর ২৭ সদস্য বিশিষ্ট নিম্নোক্ত দ্বি-বার্ষিক কার্যকরী পরিষদ ঘোষণা করা হয় : সভাপতি- মারুফ আহমেদ মল্লিক, সিনিয়র সহ-সভাপতি- জহিরুল হোসাইন খান নাছিম, সহ-সভাপতি- আরিফুদ্দিন আহমেদ মুন্না, সাধারণ সম্পাদক- এস এম আলী আজম, যুগ্ম সাধারণ সম্পাদক- জহিরুল ইসলাম ফিরোজ মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক- সাব্বির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক- মাহবুবুল আলম নাঈম, সাংগঠনিক সম্পাদক- আরিফুল ইসলাম বাবু, যুগ্ম সাংগঠনিক সম্পাদক- আবু তাহের, অফিস সম্পাদক- সামিম হোসেন, প্রচার সম্পাদক (প্রেস সচিব)- তাজকিয়া সুলতানা আখি, অর্থ সম্পাদক- ফজলে রাব্বি, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক- মাহবুবুর রহমান টুটুল, মানবাধিকার বিষয়ক সম্পাদক- মো. মিরাজ, সমাজকল্যাণ সম্পাক- সুমন হোসেন, আইন বিষয়ক সম্পাদক- মো. ইয়াছিন আরাফাত, ধর্ম বিষয়ক সম্পাদক- কামরুল হাসান নেছারী, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক- ইত্তেহাদ জুমার, পরিবেশ বিষয়ক সম্পাদক- লিটন মল্লিক, সাংস্কৃতিক সম্পাদক- দেলোয়ার হোসেন, প্রকাশনা সম্পাদক- নেছার উদ্দিন, স্বাস্থ্যসেবা সম্পাদক- ইমরান জামিল, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক- মো. রাসেল, পর্যটন ও ভ্রমণ বিষয়ক সম্পাদক- মো. নাবির হোসেন, নগর পরিকল্পনা বিষয়ক সম্পাদক- মেহেদী হাসান, ক্রীড়া সম্পাদক- আব্দুল্লাহ আল মামুন ও শিশুকল্যাণ সম্পাদক- কামরুল হাসান।

সভায় নবগঠিত কার্যকরী পরিষদের সভাপতি মারুফ মল্লিক বলেন, ‘নাগরিকদের সাংবিধানিক অধিকার এবং মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠায় বরিশাল নাগরিক সংসদ অগ্রণী ভুমিকা পালন করবে। কাঠামো ও অবকাঠামোগত উন্নয়নে স্থানীয় সরকার এবং স্থানীয় নগর কর্পোরেশনকে গঠনমূলক পরামর্শ প্রদান করবে। সন্ত্রাস ও মাদকমুক্ত বরিশাল মহানগরী প্রতিষ্ঠায় বরিশাল নাগরিক সংসদ নির্ঘুম পথযাত্রীর ভূমিকা পালন করবে।’

নব গঠিত কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আলী আজম বলেন, ”দীর্ঘকাল উন্নয়নবঞ্চিত দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত বৃহৎ উন্নয়ন পরিকল্পনা এবং বাস্তবায়নাধীন মেগা প্রকল্প এ অঞ্চলের সামগ্রিক অর্থনৈতিক অবস্থার ব্যাপক পরিবর্তন এনেছে। পদ্মাসেতু নির্মাণের ফলে শিল্পায়ন হতে শুরু করেছে বরিশাল অঞ্চলে । তিনি আরও বলেন, বরিশাল বিভাগসহ সারাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় বরিশাল নাগরিক সংসদ পরিবার সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। সকল সামাজিক-সাংস্কৃতিক ও মানবিক কাজে এ সংগঠন সহযোগিতা প্রদান করবে।”

সভায় দরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ, মুজিব জন্ম শতবর্ষ উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও শিক্ষাবৃত্তি প্রদান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন, সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, নগরীতে ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা, শিক্ষাসফর ও বনভোজনসহ ২০২০ সালে সংগঠনটি বিভিন্ন শিক্ষা-সাংস্কৃতিক, সামাজিক ও মানবিক কর্মসূচি গ্রহণ করেছে।

উল্লেখ্য, নাগরিকদের মৌলিক অধিকার প্রতিষ্ঠা, মানবাধিকার রক্ষা, নগরীর ঐতিহ্য সংরক্ষণ, আঞ্চলিক উন্নয়ন সহায়তা, দক্ষ মানব সম্পদ গঠন, জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও সানাজিক বন্ধন সৃষ্টির লক্ষ্যে ২৫ সেপ্টেম্বর ২০২০ বৃহত্তর বরিশালের নাগরিকদের সংগঠন হিসেবে এ সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x