ভূর“ঙ্গামারীতে নদী ভাঙ্গন রোধে মানব বন্ধন

Spread the love
  • 1
    Share

হাফিজুর রহমান হৃদয়, কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের ভূর“ঙ্গামারীর সংকোশ ও দুধকুমার নদের ভাঙ্গন রোধে ও ¶তিগ্রস্থদের পুনর্বাসনের দাবীতে মানব বন্ধন অনুষ্ঠীত হয়েছে। শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যš— ভূর“ঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে জামতলা মোড় পর্যš— ঘন্টাব্যাপী এই মানব বন্ধন অনুষ্ঠীত হয়।

ভূর“ঙ্গামারী উন্নয়ন সংস্থা নামের একটি ¯ে^চ্ছাসেবী সংগঠন এই মানব বন্ধনের আয়োজন করে। এতে ভূর“ঙ্গামারীর রাজনৈতিক, সামাজিক, ¯ে^চ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করে। উক্ত মানব বন্ধনে সভাপতিত্ব করেন ভূর“ঙ্গামারী উন্নয়ন সংস্থার সভাপতি ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার মোঃ মোজাম্মেল হক।

বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর“ন্নবী চৌধুরী খোকন, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই মাস্টার, বীর মুক্তিযোদ্ধা ওসমান গনি, ভূর“ঙ্গামারী সরকারী কলেজের অধ্য¶ আব্দুল্লাহ হেল বাকী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও দুধকুমার নদী ভাঙ্গন প্রতিরোধ কমিটির সভাপতি সাহানারা বেগম মীরা, জেলা পরিষদ সদস্য মাহমুদা ডেইজী, ভূর“ঙ্গামারী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ফকর“জ্জামান জেট, প্রভাষক আজিজুর রহমান সরকার, মাইদুল ইসলাম মুকুল, শাজাহান আলী সোহাগ প্রমুখ।

বক্তারা বলেন ভাঙ্গনের ফলে ইতমধ্যে কয়েকটি গ্রাম নদীগর্ভে বিলিন হয়ে গেছে। ছোট হচ্ছে ভূর“ঙ্গামারীর মানচিত্র। প্রতি বছর বন্যায় হাজার হাজার হেক্টর জমি নদীগর্ভে বিলিন হয়ে শত শত পরিবার ভিটে-মাটি হারিয়ে নিঃ¯^ হয়। সরকারের কর্তা ব্যক্তিরা এসে দেখে যান কিন্তু কার্যকর কোন পদ¶েপ গ্রহণ করেন না। দুধকুমার নদী ভাঙ্গন রোধে ৭ শত ১৪ কোটি টাকার একটি প্রকল্প পানি সম্পদ মন্ত্রণালয়ে বা¯—বায়নাধীন রয়েছে। যা দ্র“ত বা¯—বায়ন করে নদী ভাঙ্গন রোধ ও ¶তিগ্রস্থদের পুনর্বাসনের জোর দাবী জানানো হয়। মানব বন্ধন শেষে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x