মহেশপুরে মাল্টা চাষী হাফিজুরের সফলতা,ঢাকায় রপ্তানি হচ্ছে মাল্টা

Spread the love
  • 26
    Shares

শামীম খানঃ

ঝিনাইদহের মহেশপুরের ফতেপুরে মাল্টা চাষী হাফিজুর রহমানের মাল্টা লেবু চাষে ব্যাপক সফলতা অর্জন করেছে। তার বাগানে উৎপাদিত লেবু ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার ফতেপুর গ্রামের মৃত আনিছদ্দিনের ছেলে হাফিজুর রহমান দুখু গত ৪ বছর আগে এক একর জমিতে বারী-১ জতের মাল্টা লেবুর চাষ করেন। গত বছর ২লক্ষ টাকার মাল্টা বিক্রি করেন তিনি। এ বছর প্রচুর পরিমান মাল্টা ধরেছে গাছে।

প্রায় ৩শ গাছে ধরন এসেছে প্রতি গাছে ৩০-৫০ কেজি মাল্টা হবে। বর্তমানে প্রতিদিন ১০-১৫ মন করে মাল্টা ঢাকার ব্যপারীরা তার বাগান থেকে খরিদ করে নিয়ে যাচ্ছে। মাল্টা প্রতি মন ৩হাজার থেকে ৩২শ টাকা দরে বিক্রি করছে। ক্রেতারা জানায়, তার বাগানের মাল্টা খুবই সুসাধু হয়েছে।

হাফিজুর রহমান দুখু এ প্রতিবেদককে জানায়, দাম যদি কম না হয় তাহলে ৭/৮ লক্ষ টাকার মাল্টা বিক্রি হবে। তিনি আরো বলেন, মাল্টা চাষ দীর্ঘ মেয়াদী কোন সমস্যা না হলে ৮/১০ বছর এখান থেকে ফলন পাওয়া যাবে। ঐ বাগানের খরচ ইতিমধ্যে তার উঠে এসেছে বর্তমানে লাভে আছে। তার দেখাদেখি এ অঞ্চলে প্রায় ১শ বিঘা জমিতে মাল্টা চাষ হয়েছে। এর আগে তিনি ঐ জমিতে পেয়ারর চাষ করে মুনাফা অর্জন করেছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, মহেশপুরে এখন উল্লেখযোগ্য হারে মাল্টা ও পেয়ার চাষ হচ্ছে। এই চাষ এখন এ উপজেলার সম্ভাবনাময়ী।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x