মালয়েশিয়া অবৈধ শ্রমিকদের দারুণ সুখবর দিল

Spread the love
  • 6
    Shares

করোনার সংকট মোকাবিলায় পুরো বিশ্ব এখন অর্থনৈতিক সংকটের আশঙ্কায় রয়েছে। সেদিক থেকে ব্যতিক্রম নেই দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া।

সংকট মোকাবিলায় ইতিমধ্যে বিভিন্ন দেশ অনেক রকম প্রস্তুতি ও পরিকল্পনা হাতে নিয়েছে। ক্ষতিগ্রস্ত দেশগুলোতে সাধারণ নাগরিকদের পাশাপাশি, বিশেষ করে অবৈধভাবে বসবাসকারীরা আছেন চরম বিপাকে। তাদের কথা মাথায় রেখেই মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের নাগরিক আইনে কিছুটা বিশেষ সুবিধার ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা জাইনুদ্দিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জুন) মন্ত্রীর কার্যালয়ে শতদিন উদযাপন উপলক্ষে এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, বর্তমানে যেসব অবৈধ বিদেশী কর্মীরা পারমিট না থাকার কারণে বিভিন্ন সময়ে চলা অভিবাসন বিভাগের ধরপাকড় অভিযানে আটকা পড়ে জেলে বন্দি রয়েছেন শুধুমাত্র তাদেরকে নিয়োগকর্তা কর্তৃক অভিবাসন আইনের নিয়মকানুন মেনে বৈধতা দেওয়া হবে। তবে মনে রাখতে হবে দেশটিতে যেসকল বিদেশী কর্মী বিভিন্ন সময়ে বেআইনিভাবে বসবাস ও অন্যত্রে কাজ করতে গিয়ে আটক হয়েছে শুধুমাত্র তাদের নিয়োগ দেওয়া যেতে পারে তবে অপরাধী রেকর্ডযুক্ত কোন বিদেশী কর্মী এই সুযোগের আওতায় থাকবে না।

অন্যদিকে, এই সব পরিকল্পনা কতটুকু সম্ভব হবে সেটি ইমিগ্রেশন বিভাগ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলির সাথে আলোচনার বিষয় রয়েছে। তবে অবৈধ বিদেশী কর্মীদের বৈধতা দেয়ার ব্যাপারে তার অবস্থান ইতিবাচক। তিনি এ ব্যাপারে খোলাখুলি কথা বলতে চান বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে।

তিনি আরো বলেন, বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ২২ লাখের মতো বিদেশী শ্রমিক বৈধভাবে বসবাস করছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৭ হাজার ২২৬ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। এসময় অবৈধ বিদেশি কর্মী নিয়োগ দেয়ার অপরাধে ২৪৩ নিয়োগকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x