রংপুরে সবজির বাজারে স্বস্থি ফিরেছে

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ফাহাদ হোসেন সাহস  রংপুরঃ

শীতকাল আসলে বাজারে দেখা মিললে নানা রকমের শীতকালীন সবজি। রংপুরের প্রধান বাজার সিটি বাজারে এখন শীতের সবজির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে। গত সপ্তাহের তুলনায় বিভিন্ন সবজির দাম আরও কমেছে। সবজির দাম কমায় ক্রেতাদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরতে শুরু করেছে। পেঁয়াজের ও আলুর দাম তুলনামুলক কিছুটা বেশি । যদিও এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কিছুটা কমেছে। তবে ৬০ টাকার নিচে মিলছে না।

এরি মাঝে বাজারে মিলছে দেশি পাতা পেঁয়াজের দাম কমে হয়েছে ২০টাকা প্রতি কেজি ।আশা করা যায় কিছুদিনের মাঝে পেঁজের দামের ¯^স্তি ফিরতে শুরু করবে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) সকালে রংপুর সিটি বাজার ঘুরে দেখা গেছে, ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে। শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। আর বরবটি কেজিতে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা।

আর চড়া দামে বিক্রি হওয়া লাউয়ের দাম কিছুটা কমে ২০ থেকে ৩০ টাকার মধ্যে চলে এসেছে। যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪৫ টাকা। লাল শাক এক আঁটি ১০ টাকা, লাউ শাক ২০ টাকা, পালং শাক ১৫ টাকা, পুঁই শাক ১০ টাকা ও মুলা শাক ১০ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে।

তবে গাজরের দাম আগের থেকে কমে ৪০ থেকে ৪৫ টাকা দরে কেজি প্রতি বিক্রি হচ্ছে। বেগুন দাম কমে বিক্রি হচ্ছে ২০ থেকে ৩৫ টাকার মধ্যে এবং করলা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকার মধ্যে মুলার দাম কমে আজ কেজি প্রতি ৫ থেকে ৮ টাকা দরে বিক্রি করা হচ্ছে। এক সপ্তাহের ব্যবধানে এ দুটি সবজির দাম কমেছে ৫ থেকে ১০ টাকা।

সপ্তাহের ব্যবধানে দাম কমেছে ঢেঁড়স, ঝিঙা, পটল, উশি, কচুর লতি। ঢেঁড়সের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, যা দুই সপ্তাহ আগে ছিল ৫০থেকে ৬০ টাকা। পটলের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, যা দুই সপ্তাহ আগে ছিল ৫০ থেকে ৬০ টাকা। এদিকে সরকার দুই দফায় দাম বেঁধে দিলেও এখনও আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।কাঁচা মরিচ আগের সপ্তাহের থেকে আজ কেজি প্রতি ১০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে ৯০ টাকায়।

সবজির দামের বিষয়ে রংপুর সিটি বাজারের ব্যবসায়ী আউয়ল হোসেন বলেন, বাজারে ফুলকপি, বাঁধাকপি, শিম ও মুলার সরবরাহ বেড়েছে। এর সঙ্গে নতুন করে টমেটো আসতে শুরু করেছে। যে কারণে সবজির দাম কমছে। সামনে সবজির দাম আরও কমবে। রংপুর সিটি বাজারে আসা মোঃরাশেদ খানবলেন শিম ও ফুলকপির দাম কিছুটা কমেছে। তবে পাকা টমেটো ও আলুর দোম কিছুটা বেশি আর বকি সব সবজির দাম নাগালের মধ্যে রয়েছে এতে ভালো লাগছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x