সজনে পাতায় যত উপকার

Spread the love

উৎস ডেস্কঃ

ঔষধি গুণসমৃদ্ধ সজনে ডাঁটার কথা আমরা সবাই জানি। শুধুমাত্র সজনে ডাঁটাই নয়, এই গাছের বিভিন্ন উপাদান যেমন ফুল, পাতা, ফল, বীজ সব কিছুরই গুণাগুণ রয়েছে।

বিভিন্ন তরকারি, স্যুপ এবং সামবার ডাল, আচার তৈরিতে সজনে ডাঁটা ব্যবহার করা হয়। তবে ত্বকের যত্নে এই পাতার জুড়ি নেই।

ত্বকে সজনের পাতা ব্যবহারে যত উপকার

১. সজনের তেল এবং সজনে পাতার গুঁড়ো ত্বকের বলিরেখা, ক্ষত , ঔজ্জ্বল্য বৃদ্ধি, কুঁচকানো ভাব, বলিরেখা ও বিভিন্ন দাগ ছোপ দূর করে।

২. সজনের তেল ঠোঁটের যত্নে ব্যবহার করতে পারেন। এ তেল ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে।

৩. ত্বকের বলিরেখা, দাগ ছোপ এবং অন্যান্য সমস্যা দূর করে। ফলে আমাদের ত্বকের রঙ উজ্জ্বল হয়।

৪. সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটা ব্যবহার করলে ব্রণর সমস্যা দূর হয়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।

৫. টক্সিনের ফলেই ত্বকে ব্রণ এবং বিভিন্ন দাগ ছোপের সমস্যা দেখা যায়। সজনের গুঁড়ো কিংবা সজনের বীজ গ্রহণ করলে রক্ত পরিশ্রুত হয় যার ফলে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যকর হয়।

৬. সজনে ত্বকের বিভিন্ন ছিদ্র বন্ধ করতে সাহায্য করে। এটা ত্বকের প্রয়োজনীয় কলিজেন প্রোটিন উৎপাদনে সাহায্য করে যা ছিদ্র বন্ধ হতে সাহায্য করে।

ত্বকে যেভাবে ব্যবহার করবেন

২ আধ টেবিল চামচ সজনে পাতা গুঁড়ো করে সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল এবং আধ টেবিল চামচ লেবুর রস যোগ করুন। ঘনত্ব বুঝে প্রয়োজনে পানি যোগ করুন। ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন। সকালে এটা মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x